আরএসএস নেতার উপর হামলার প্রতিবাদে হিন্দু জাগরণ মঞ্চের প্রতিবাদ মিছিলকে কেন্দ্র করে ধুন্ধমার ধর্মতলা

Akash Paramanik

আরএসএসের স্থানীয় নেতা বীরবাহাদুর সিং-র উপর গুলি চালানোর প্রতিবাদে আজ বুধবার রাস্তায় নেমে মিছিল করে হিন্দু জাগরণ মঞ্চ । শিয়ালদহ থেকে এই মিছিলের ডাক দেওয়া হয়েছিল । সুতরাং সকাল থেকে সেখানে বড় সংখ্যায় পুলিশ মজুত ছিল । মিছিল শুরু আগেই অনুমতি নেই বলে পুলিশ মিছিল আটকে দেয় । এরপরেই ছক বদল করে হিন্দু জাগরণ মঞ্চ । তারা হঠাৎ এনআরএসের সামনে থেকে মিছিল শুরু করে মৌলালি হয়ে ধর্মতলার দিকে এগোতে থাকে । এই মিছিলের নেতৃত্ব দেন একদা তৃণমূলের সাংসদ বর্তমানের বিজেপি নেতা অধ্যাপক অনুপম হাজরা ।
পুলিশ কিন্তু এই দ্বিতীয় মিছিলের জন্য প্রস্তুত ছিল না। মিছিলটা মৌলালির কাছে পৌঁছতেই সেখানে উপস্থিত কয়েক জন পুলিশকর্মী তা থামানোর চেষ্টা করেন। কিন্তু কয়েকশো মিছিলকারীকে ওই ক’জন মিলে থামাতে পারেননি। পুলিশকর্মীদের ধাক্কা দিয়ে সরিয়ে এগোতে থাকে মিছিল। এস এন ব্যানার্জি রোডেও ফের সেই পরিস্থিতি তৈরি হয়। সেখানেও কয়েক জন পুলিশকর্মী মিছিল আটকানোর চেষ্টা করেছিলেন। কিন্তু পারেননি।
স্ট্র্যাটেজি বদলে হিন্দু জাগরণ মঞ্চ যে এনআরএসের সামনে থেকে মিছিল শুরু করেছে, সে খবর ইতিমধ্যেই পৌঁছেছিল কলকাতা পুলিশের সদর দফতরে। তাই দ্রুত এস এন ব্যানার্জি রোডে ছুটে যান ডিসি পদমর্যাদার এক আধিকারিক। প্রস্তুতি না থাকায় তাঁর সঙ্গেও বড় বাহিনী ছিল না। কিন্তু ওই ডিসির নির্দেশে পুলিশ লাঠি চালিয়ে মিছিল ছত্রভঙ্গ করে দেয়। তবে হিন্দু জাগরণ মঞ্চ-র আজকের মিছিলে পুলিশ বেশ খানিকটা বেকায়াদায় পড়েছে । কারণ মিছিলকারীদের লুকোচুরি খেলায় অস্বস্তিতে পড়ে পুলিশ ।
এমনকি পুলিশের সঙ্গে তখন প্রিজন ভ্যানও ছিল না। মিছিলকারীদের গ্রেফতার করে পথচলতি ট্যাক্সিতে করে লালবাজার নিয়ে যাওয়া হয় ।

Find Out More:

Related Articles: