অপেক্ষার অবসান সোমবারই মাদ্রাসা সার্ভিস কমিশনের অস্তিত্বের প্রশ্নে চূড়ান্ত রায় দিতে চলেছে সুপ্রিম কোর্ট

Akash Paramanik

মাদ্রাসা সার্ভিস কমিশনের বৈধতা নিয়ে চ্যালেঞ্জ জানিয়ে কাঁথির রহমানিয়া হাই মাদ্রাসা সাংবিধানিক প্রশ্নে যে মামলা করেছিল তার চূড়ান্ত নিস্পত্তি হতে চলেছে আগামী ৬ জানুয়ারি ২০২০ । উল্লেখ্য , বামফ্রন্ট সরকারের আমলে ২০০৮ সালে মাদ্রাসা সার্ভিস কমিশন গঠন করা হয়। রাজ্যের ৬১৪টি সরকারি অনুমোদিত মাদ্রাসাগুলিকে সংখ্যালঘু শিক্ষাপ্রতিষ্ঠানের মর্যাদা দেওয়া হয় । আর সংবিধান মতে সংখ্যালঘু শিক্ষা-প্রতিষ্ঠানের পরিচালনা থেকে শুরু নিয়োগ সংক্রান্ত সব বিষয়েই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে সংখ্যালঘু শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালকরা । এটা সংবিধানের মৌলিক অধিকারের মধ্যে রয়েছে ।
সংবিধানের ৩০ নং ধারা স্পষ্ট বলা হয়েছে , সংখ্যালঘুরা ( ভাষাগত ও ধর্মীয় ) তাদের সংস্কৃতি –ঐতিহ্য ও শিক্ষার পরম্পরাকে রক্ষা করার জন্য শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন করতে পারবে ও পরিচালনা করতে পারবে । সেই শিক্ষা প্রতিষ্ঠানকে সাহায্য করার ক্ষেত্রে সরকার কোনোভাবে বঞ্চনা করতে পারবে না ।
রাজ্যের মাদ্রাসাগুলিকে সংখ্যালঘু শিক্ষাপ্রতিষ্ঠানের মর্যাদা দেওয়ার ফলে স্বাভাবিকভাবেই সরকারের তৈরি মাদ্রাসা সার্ভিস কমিশনের বৈধতা নিয়ে প্রশ্ন তুলে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন কাঁথি রহমানিয়ার আইনজীবী আবু সোহেল । তাঁর আবেদনের ভিত্তিতে ২০১৪ সালের মার্চ মাসে কলকাতা হাইকোর্ট মাদ্রাসা সার্ভিস কমিশনকে অবৈধ ও অসাংবিধানিক বলে রায় দেয় ।
পরবর্তীতে সরকার ডিভিশন বেঞ্চে যায় । সেখানে তৎকালিন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি মঞ্জুলা চেল্লুরের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চও একই রায় প্রদান করেন । শেষ পর্যন্ত সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় সরকার । ২০১৬ সাল থেকে একটানা প্রায় দুবছর সুপ্রিম কোর্টে এই মামলার শুনানী হয় । ২০১৮ সালের জুলাই মাসে শুনানী শেষ হয় । পরে রায় দেওয়া হবে বলে সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ জানিয়ে দেয় ।
সুপ্রিম কোর্ট সূত্রে জানা গেছে আগামী ৬ জানুয়ারি সোমবার বেলা ১০.৩০টায় মাদ্রাসা সার্ভিস কমিশন নিয়ে চূড়ান্ত রায় প্রকাশ হবে ।

Find Out More:

Related Articles: