লকডাউন নিয়ে কড়া সরকার

Biswas Riya

সোমবার সকালে টুইট করে প্রধানমন্ত্রী ক্ষোভ প্রকাশ করেছেন যে দেশের বহু মানুষই লকডাউনকে হাল্কাভাবে নিচ্ছেন। কেন্দ্রীয় সরকারের তরফে রাজ্যগুলিকে জানিয়ে দেওয়া হল, লকডাউন কার্যকর করতে প্রয়োজনে কড়া পদক্ষেপ করতে হবে। যে বা যাঁরা সরকারি নির্দেশিকা লঙ্ঘন করবেন, তাঁদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করার নির্দেশও দেওয়া হয়েছে।

 

নোভেল করোনাভাইরাসের প্রকোপে দেশের ৭৫ এর বেশি জেলায় লকডাউনের ঘোষণা করা হয়েছে। পাশাপাশি কেন্দ্রের পরামর্শ অনুযায়ী আরও কিছু জেলায় লকডাউন করা হয়েছে। এই সময়ের মধ্যে জরুরি প্রয়োজন ছাড়া সাধারণ মানুষকে বাড়ির বাইরে পা রাখতে নিষেধ করা হচ্ছে। কিন্তু তা সত্ত্বেও বহু মানুষ এই নির্দেশ মানছেন না বলে বিভিন্ন জায়গা থেকে অভিযোগ এসেছে। তাতেই এ দিন রাজ্যগুলির কাছে নোটিস জারি করে কেন্দ্র। তাতে বলা হয়, সরকারি নির্দেশের লঙ্ঘন চোখে পড়লে এ বার থেকে ১৮৮ ধারায় পদক্ষেপ করতে হবে।

 

সাধারণ মানুষের নিরাপত্তার স্বার্থে ইতিমধ্যেই একাধিক রাজ্যে ১৪৪ ধারা জারি করা হয়েছে। চার জনের বেশি জমায়েত নিষিদ্ধ করা হয়েছে সেখানে। তার পরেও কেউ যদি সরকারি নির্দেশ লঙ্ঘন করে, তা হলে ১৮৮ ধারা অনুযায়ী ২০০ টাকার জরিমানা-সহ ১ মাসের জেল হতে পারে নিয়ম লঙ্ঘনকারীর। তাঁর জন্য অন্য কারও জীবন ও নিরাপত্তা বিঘ্নিত হলে, সে ক্ষেত্রে জেল হতে পারে ছ’মাস পর্যন্ত। দিতে হতে পারে ১০০০ টাকা জরিমানাও।

 

Find Out More:

Related Articles: