আজ অমিতাভ বচ্চনের জন্মদিন

A G Bengali
মঙ্গলবার ৮০-তে পা দিলেন পা দিলেন বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চন। ছেলের নাম অমিতাভ বচ্চন রাখেননি হরিবংশ রাই বচ্চন। ভারত ছাড়ো আন্দোলনের সময়কালে ‘ইনকিলাব জিন্দাবাদ’ স্লোগানের প্রতি আকৃষ্ট হয়ে বিগ বি-র নাম রাখতে চেয়েছিল ইনকিলাম শ্রীবাস্তব। রেখেওছিলেন তাই। শুধু বাবাই নন, মা তেজি বচ্চনেও সায় ছিল তাতে। কিন্তু জন্মের কয়েকমাস পর কবি সুমিত্রানন্দ পন্থের পরামর্শে 'ইনকিলাব' হয় অমিতাভ।

বিগ বি’র জন্মদিন উপলক্ষে ‘কৌন বনেগা ক্রোড়পতি’ অনুষ্ঠানের বিশেষ অতিথি হয়ে এসেছেন স্ত্রী জয়া এবং ছেলে অভিষেক। ছেলে, বউ এসে বেশ সমস্যাতেই পড়লেন নায়ক। সংশ্লিষ্ট চ্যানেল একটি প্রচার ঝলক ভাগ করে নিয়েছেন অমিতাভের ভক্তদের সঙ্গে। যেখানে দেখা যাচ্ছে জয়া বলছেন, “আমি শুনেছি কোনও শিল্পীর কাজ তোমার পছন্দ হলে তুমি তাঁদের ফুল এবং হাতে লেখা চিঠি উপহার দাও। এগুলো শুনেইছি, দেখিনি কখনও, কারণ আমায় তো কখনও এমন কিছু দাওনি।” স্ত্রীর এই অভিযোগ শুনেই বেশ কিছুটা অপ্রস্তুতে পড়েন বিগ বি। বলেন, “এটা ঠিক হচ্ছে না।” অনুষ্ঠানে জয়ার পাল্লা ভারী ছিল। তাই আরও বিপদেই পড়লেন তিনি। হট সিটে বসে অভিষেক বাবাকে বললেন , “না এ সব বললে চলবে না, দেখো না আর কী কী ফাঁস হয়!”

উল্লেখ্য, ‘ডন’, ‘কসমে ওয়াদে’, ‘ত্রিশূল’, ‘মুকাদ্দার কা সিকান্দার’ আর ‘গঙ্গা কি সৌগন্ধ’, 'কেয়া দিন থে ওভি'- কোনওটা ৫০ সপ্তাহ চলছে তো কোনওটা টিকিট ব্ল্যাকে হচ্ছে। সময় বদলেছে। এসেছে সিঙ্গল স্ক্রিন। তাতেও অগ্রিম বুকিংয়ের দৌড়ে পিছিয়ে নেই ৮০-র অভিনোতা। ছোটপর্দা থেকে ওটিটি হিট-ফ্লপের 'দিওয়ার' অনায়াসে পেরিয়ে যান পর্দার বিজয়। প্রসঙ্গত, এই নামে অন্তত ২০ বার অনস্ক্রিনে দেখা গিয়এছে তাঁকে। অমিতাভ ও তাঁর স্ত্রী জয়া বচ্চন তাঁর বাবার অনুরোধে ১৯৭৩ সালে দ্রুত বিয়ে করেন, যাতে তারা 'জঞ্জীরের' সাফল্য উদযাপন করতে একসঙ্গে বিদেশে ভ্রমণ করতে পারেন।

Find Out More:

Related Articles: