পুনরায় ভারতের অনুরোধ প্রত্যাখ্যান পাকিস্তানের

Biswas Riya

আগামী ২১ শে সেপ্টেম্বর মোদীর যাওয়ার কথা মার্কিন যুক্তরাষ্ট্র সফরে। সেই সফরের সময় মোদীর বিমান যাতে পাকিস্তানের আকাশসীমা ব্যাবহার করতে পারে তার জন্য পাকিস্তানকে অনুরোধ করেছিল ভারত। পাকিস্তানের সূত্রের খবর থেকে জানা গেছে যে আবারও অনুরোধ ফিরিয়ে দিয়েছে পাকিস্তান পুনরায়।

আগামী ২১ থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন নরেন্দ্র মোদী। পাক সংবাদমাধ্যমগুলিকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা এএনআই জানাচ্ছে, নরেন্দ্র মোদীর নিউইয়র্ক যাওয়ার সময় পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে দেওয়ার জন্য পাকিস্তানকে ‘অনুরোধ’ করেছে ভারত। কিন্তু তাতে শেষমেশ সবুজ সংকেত মিলল না। অসহযোগিতাই বজায় রাখলে ইসলামাবাদ। পাকিস্তান ভারতের অনুরোধ ফিরিয়ে দেওয়ার ফলে গন্তব্যে পৌঁছতে প্রধানমন্ত্রীর বিমানের প্রায় ৪৫ মিনিট বেশি সময় লাগবে।

শুধুমাত্র যে মোদীর ক্ষেত্রেই ইসলামাবাদ অসহযোগিতা দেখাচ্ছে এমন নয়। গত ৯ সেপ্টেম্বর আইসল্যান্ড-সহ একাধিক দেশ সফরেযান ভারতীয় রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তাঁর বিমানকে পাক আকাশসীমা ব্যবহার করতে দেওয়ার জন্য ইসলামাবাদকে অনুরোধ করেছিল নয়াদিল্লি। কিন্তু, তা শেষ পর্যন্ত খারিজ করে দেয় পাকিস্তান।৩৭০ ধারা বিলোপের পর এক মাসের বেশি কেটে গেছে কিন্তু দুই দেশের মধ্যে সম্পর্কের তিক্ততা এখনো কাটেনি। পরিস্থিতি এমন অবস্থায় গেছে যে এখন পাকিস্তান ভারতকে সামান্য সৌজন্যতাটুকু পর্যন্ত দেখাতে চাইছে না। সাম্প্রতিককালের বেশ কয়েকটি ঘটনা সেই দিকেই ইঙ্গিত করছে।

 


Find Out More:

Related Articles: