রঞ্জন গগৈ-র পর দেশের পরবর্তী প্রধান বিচারপতি হচ্ছেন এস এ বোবদে

Paramanik Akash
বর্তমান প্রধান বিচারপতি রঞ্জন গগৈ আগামী ১৭ নভেম্বর অবসর নেবেন । তাঁর আগে পরবর্তী প্রধান বিচারপতি নাম ঘোষণা করে দেওয়া হয় । সেই হিসাবে রঞ্জন গগৈ-র পরে দেশের ৪৭ তম প্র্রধান বিচারপতি হবেন এস এ বোবদে । আজ মঙ্গলবার বিচারপতি এস এ বোবদে-র নিয়োগ পত্রে স্বাক্ষর করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ।
আগামী ১৮ নভেম্বর মুখ্য বিচারপতি হিসাবে শপথ গ্রহণ করবেন বিচারপতি বোবদে। এক বছর পাঁচ মাস এই পদে থাকবেন তিনি। ২০২১ সালের ২৩ এপ্রিল অবসর নেবেন বিচারপতি বোবদে।
প্রথামাফিক, বর্তমান মুখ্য বিচারপতি রঞ্জন গগৈ তাঁর অবসরের এক মাস আগে এই পদের জন্য তাঁর পরে  সুপ্রিম কোর্টের সবচেয়ে সিনিয়র বিচারপতির নাম, অর্থাৎ বিচারপতি বোবদের নিয়োগের সুপারিশ করেন। এ দিন তাতে সম্মতি দেন রাষ্ট্রপতি।
সুপ্রিম কোর্টের বিচারপতি শরদ অরবিন্দ বোবদের জন্ম হয়েছিল মহারাষ্ট্রের নাগপুরে, ১৯৫৬ সালের ২৪ এপ্রিল। ২০০০ সালে অতিরিক্ত বিচারপতি হিসাবে তিনি বম্বে হাইকোর্টে কাজ শুরু করেন। বছর দুয়েক পরে তিনি মধ্যপ্রদেশ হাইকোর্টের মুখ্য বিচারপতি হিসাবে নিয়োগপত্র পান। সুপ্রিম কোর্টের বিচারপতি হিসাবে বহু গুরুত্বপূর্ণ মামলার সঙ্গে যুক্ত ছিলেন বিচারপতি বোবদে। তার মধ্যে অযোধ্যা মামলা, বিসিসিআই মামলা-সহ বিচারপতি রঞ্জন গগৈয়ের বিরুদ্ধে ওঠা যৌন হেনস্থার মামলাও রয়েছে। রঞ্জন গগৈ-র পর দেশের পরবর্তী প্রধান বিচারপতি হচ্ছেন এস এ বোবদে 


Find Out More:

Related Articles: