“আজকের দিনটি অন্ধকার দিন হিসেবে ভারতের সংবিধানের ইতিহাসে লেখা থাকবে।” : সোনিয়া গান্ধী

Akash Paramanik

রাজ্যসভাতেও পাশ হয়ে গেল নাগরিক সংশোধনী বিল বা ক্যাব। এখন এই বিলটি আইনে পরিণত হতে শুধু সময়ের অপেক্ষা মাত্র । এই বিল পাশের পর কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেন, “আজকের দিনটি অন্ধকার দিন হিসেবে ভারতের সংবিধানের ইতিহাসে লেখা থাকবে।”
বুধবার রাত ৮টা ৪৫ মিনিট নাগাদ রাজ্যসভাতে ভোটাভুটিতে বিল পাশ হয়ে যায়। পক্ষে ভোট পড়েছে ১২৫টি ও বিপক্ষে ভোট পড়েছে ১০৫টি। কংগ্রেস দল রাজ্যসভাতে সবকটি বিজেপি বিরোধী দলের সঙ্গে যোগাযোগ করেছিল যাতে রাজ্যসভায় ক্যাব পাশ না হয় । কিন্ত শেষ পর্যন্ত বিজেপি বিরোধী দলগুলির অনৈক্যের সুযোগে রাজ্যসভাতে পাশ হয়ে গেল ক্যাব । তাতে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী গভীর উদ্বেগ প্রকাশ করে বলেছেন, আজকের দিনটি স্বাধীন ভারতে অন্ধকার দিন হিসাবে চিহ্নিত হবে ।
তবে স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ আজও রাজ্যসভায় বলেছেন , এদেশের মুসলিমদের কোনো অসুবিধা হবে না । তাদের নিরাপত্তা ও নাগরিক অধিকার সুরক্ষা থাকবে । তিনি বলেছেন , ধর্মনিরপেক্ষ মানে এটা নয় শুধুমাত্র মুসলমানদের কথা বলতে হবে । মুসলমানদের কথা না বলেও ধর্মনিরপেক্ষতা রক্ষা করা যায় বলে অমিত শাহ রাজ্যসভায় দাবি করেন । তিনি বলেন , ভারতে বসবাসকারী মুসলিমরা সম্মানের সঙ্গেই বাঁচতে পারবেন। বিভেদ তৈরি করার জন্য এই বিল আনা হয়নি বলে উল্লেখ করেন তিনি।

লোকসভার পর রাজ্যসভাতেও পাশ হয়ে গেল নাগরিকত্ব সংশোধনী বিল। ১২৫টি ভোট পেয়ে রাজ্যসভায় পাশ হল বিল। বিপক্ষে ভোট পড়েছিল ১০৫ টি।
রাজ্যসভায় ক্যাব পাশের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক বিবৃতিতে বলেছেন, আজকের দিন ভারত এবং আমাদের জাতির জন্য একটা যুগান্তকারী দিন। মোদী টুইটে লেখেন, তিনি খুশি যে নাগরিকত্ব সংশোধনী বিল রাজ্যসভায় পাশ হয়েছে। পাশাপাশি যে সমস্ত এমপিরা বিল পাশের পক্ষে ভোট দিয়েছেন তাঁদেরকেও ধন্যবাদ জানান তিনি। মোদী জানান, বছরের পর বছর ধরে যারা অত্যাচার সহ্য করে আছে, এই বিল তাঁদের দুর্দশা ঘোচাবে

রাজ্যসভায় ৯ ঘণ্টা বিতর্কের পর রাত ৮টা ৪৫ মিনিট নাগাদ ভোটাভুটিতে বিল পাশ হয়ে যায়। পক্ষে ভোট পড়েছে ১২৫টি ও বিপক্ষে ভোট পড়েছে ১০৫টি। স্বাভাবিকভাবেই এটি ৩৭০-এর পর আরও একটি সাফল্য অমিত শাহের।
এই বিল অনুযায়ী, বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের হিন্দু, বৌদ্ধ, ক্রিশ্চান, জৈন সহ সংখ্যালঘুরা প্রয়োজনে ভারতে নাগরিকত্বের দাবি জানাতে পারবেন।

Find Out More:

Related Articles: