ওয়েবসাইটে উধাও এনআরসি তথ্য, অস্বস্তিতে কেন্দ্রীয় সরকার!

Akash Paramanik

সরকারি ওয়েবসাইট থেকে জাতীয় নাগরিকপঞ্জির(এনআরসি)-এর গোটা তালিকাই উড়ে গেছে। আর এর জেরে তোলপাড় কেন্দ্র। জানা গেছে বিগত প্রায় দু’মাস ধরে  ওই ওয়েবসাইটে কিছুই দেখা যাচ্ছে না বলে অভিযোগ। যা নিয়ে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে বিভিন্ন মহলে। শুরু হয়েছে তুমুল বিতর্ক।

 বিপাকে পড়েছেন হাজার হাজার মানুষ। কারণ, যাঁদের নাম নেই, তাঁরা আবেদন করতে গিয়ে সমস্যায় পড়ছেন। বিরোধীদের অভিযোগ, ইচ্ছাকৃতভাবে এনআরসি সংক্রান্ত সমস্ত তথ্য সরিয়ে দিয়েছে সরকার। এই ঘটনায় রাজনৈতিক চক্রান্তের গন্ধও পাচ্ছেন অনেকে। যদিও ভয়ের কোনও কারণ নেই বলে আশ্বস্ত করেছেন অসমে এনআরসির আহ্বায়ক হিতেশদেব শর্মা। তাঁর বক্তব্য, সমস্ত তথ্য সুরক্ষিত আছে। প্রযুক্তিগত ত্রুটির কারণেই এই পরিস্থিতি তৈরি হয়েছে। বিবৃতি জারি করে আশ্বস্ত করেছে স্বরাষ্ট্র মন্ত্রকও।

কি আছে ওই ওয়েবসাইটে? এনআরসির চূড়ান্ত তালিকায় কাদের নাম রয়েছে বা কাদের নাম বাদ গিয়েছে, তা জানার জন্য একটি ওয়েবসাইট চালু করেছিল সরকার। তাতে একটি নির্দিষ্ট জায়গায় ক্লিক করলেই সমস্ত তথ্য দেখা যেত। কিন্তু, এখন সেখানে ক্লিক করলে ‘এরর’ দেখাচ্ছে। প্রায় দু’মাস ধরে চলছে এই সমস্যা। এই নিয়ে হিতেশদেব শর্মার বক্তব্য, এই ওয়েবসাইট দেখভালের দায়িত্ব দেওয়া হয়েছিল তথ্যপ্রযুক্তি সংস্থা উইপ্রোকে। কিন্তু, তাদের সঙ্গে চুক্তির নবীকরণ করা হয়নি। ফলে পরিষেবা পাওয়া যাচ্ছে না। তাতেই বিপত্তি তৈরি হয়েছে। এনআরসির আহ্বায়ক আরও জানিয়েছেন, চুক্তি পুনর্নবীকরণ করার জন্য ইতিমধ্যেই উইপ্রোর সঙ্গে যোগাযোগ করা হয়েছে। গোটা প্রক্রিয়া শেষ হতে কিছুটা সময় লাগবে। আগামী ২-৩ দিনের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হয়ে যেতে পারে।

Find Out More:

nrc

Related Articles: