সেনার হাতে আসছে ১৭টি দ্রুতগতি সম্পন্ন বোট!

A G Bengali
ভারতীয় সেনবাহিনীতে আসতে চলেছে দ্রুতগতি সম্পন্ন বোট। প্রতিরক্ষামন্ত্রক সূত্রে এমনই খবর পাওয়া গিয়েছে। ইতিমধ্যেই ডেলিভারি শুরু হয়ে গিয়েছে বলেই খবর। 

এই বোটগুলি কোথায় মোতায়েন করা হবে ? 

এই বোটের মধ্যে বেশিরভাগ বোটই পূর্ব লাদাখের প্যাংগং লেক এলাকায় মোতায়েন করা হবে বলে সূত্রের খবর। বাকিগুলি প্রয়োজনে অন্যান্য স্থানে মোতায়েন করা হতে পারে বলে জানা গিয়েছে। 

এই বোটগুলি তৈরি কে করেছে ? 

প্রতিরক্ষামন্ত্রক সূত্রে খবর, গোয়ার অ্যাকোয়ারিয়াস শিপইয়ার্ড প্রাইভেট লিমিটেড এই বোটগুলি তৈরি করেছে। 

এই বোটগুলির বিশেষত্ব কী ? 

৩৫ ফুট লম্বা এই বোটগুলি ২০-২২ জন সেনাকে বহন করতে সক্ষম। এটির গতিবেগ রয়েছে ২০ নট, অর্থাৎ ঘন্টাপ্রতি ৩৭ কিমি। 

প্রসঙ্গত, বর্তমানে LAC-তে পাকিস্তান-চিনা বাহিনী যৌথ যুদ্ধ বিমান মহড়া চালাচ্ছে। ১৫ জুন পর্যন্ত তিব্বতের কাছে এই যৌথ মহড়া চলবে। প্রকৃতপক্ষে ২২ মে শুরু হওয়া এই মহড়া চলার কথা ছিল ১৫ দিন। কিন্তু পরে এই মেয়াদ আরও বাড়ানো হয়। সাধারণত, কোনও দেশ সেনা মহড়া চালায় তখন, উত্তেজনাপূর্ণ এলাকাগুলি বাদ দিয়ে সেই মহড়া চালানো হয়। কিন্তু চিন সেই রাস্তাতেই হাঁটেনি। কিন্তু পরে এই মেয়াদ আরও বাড়ানো হয়। সাধারণত, কোনও দেশ সেনা মহড়া চালায় তখন, উত্তেজনাপূর্ণ এলাকাগুলি বাদ দিয়ে সেই মহড়া চালানো হয়। কিন্তু চিন সেই রাস্তাতেই হাঁটেনি। কিন্তু পরে এই মেয়াদ আরও বাড়ানো হয়। সাধারণত, কোনও দেশ সেনা মহড়া চালায় তখন, উত্তেজনাপূর্ণ এলাকাগুলি বাদ দিয়ে সেই মহড়া চালানো হয়। কিন্তু চিন সেই রাস্তাতেই হাঁটেনি।

Find Out More:

Related Articles: