মাধ্যমিকের ফলাফল প্রকাশ

A G Bengali
এ বছরের মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশ করলেন মধ্য শিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। করোনা পরিস্থিতিতে এবার মাধ্যমিক পরীক্ষা হয়নি। বিকল্প পদ্ধতিতে মূল্যায়নের ভিত্তিতে মঙ্গলবার ফল প্রকাশ করল পর্ষদ। ফলে এবার নেই কোনও মেধাতালিকা। গত বছর পাশের হার ছিল ৮৬.৩৪ শতাংশ। এবার পাশের হার ১০০ শতাংশ।
এ বছর ৯০ শতাংশ ছাত্র ছাত্রী প্রথম বিভাগে উত্তীর্ণ হয়েছে। সর্বোচ্চ প্রাপ্ত  নম্বর ৬৯৭। তবে এই নম্বর পেয়েছেন ৭৯ জন পরীক্ষার্থী। সেই হিসেবে কি প্রথম স্থানের অধিকারী ৭৯ জন? জবাবে কল্যাণময় জানিয়েছেন, ‘‘এটুকু বলতে পারি ৭৯ জন ৬৯৭ পেয়েছেন।’’ এ বছর মোট ছাত্রছাত্রী ১০ লক্ষ ৭৯ হাজার ৭৪৯। এবার ছাত্র পরীক্ষার্থী ৪ লক্ষ ৬৫ হাজার ৮৫০ জন এবং ছাত্রী পরীক্ষার্থী ৬ লক্ষ ১৩ হাজার ৮৪৯ জন। মঙ্গলবারই স্কুল থেকে মার্কশিট সংগ্রহ করতে পারবেন ছাত্র-ছাত্রীদের অভিভাবেকেরা। পর্ষদের ৪৯টি ক্যাম্প অফিস থেকে  মঙ্গলবার সকাল থেকেই স্কুল প্রতিনিধিদের হাতে অ্যাডমিট কার্ড ও মার্কশিট তুলে দেওয়া হবে।
২০১৯ সালে পরীক্ষার্থীদের নবম শ্রেণিতে প্রাপ্ত নম্বর এবং ২০২০ সালে ইন্টারনাল ফরম্যাটিং ইভ্যালুয়েশনের মাধ্যমে ছাত্র ছাত্রীদের মূল্যায়ণ করা হয়েছে। আগের প্রাপ্ত নম্বরের ফলে মেধাবী ছাত্র ছাত্রীদেরই বেশি নম্বর পাওয়ার সুযোগ থাকছে, জানিয়েছেন পর্ষদ সভাপতি। সার্বিক মেধার ভিত্তিতে ফল প্রকাশ হয়েছে। ফল পছন্দ না হলে  করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে ফের পরীক্ষায় বসার সুযোগ থাকবে ছাত্র-ছাত্রীদের। সেক্ষেত্রে মঙ্গলবার প্রকাশিত নম্বর আর বিবেচিত হবে না। চূড়ান্ত ফল হিসেবে ধরা হবে ওই পরীক্ষায় প্রাপ্ত নম্বরকেই।

Find Out More:

Related Articles: