গরম থেকে সুস্থ থাকতে এই প্রতিবেদন পড়ুন

A G Bengali
যতদিন বাড়ছে গরম ততই বাড়ছে রাজ্যে। দক্ষিণবঙ্গের চার জেলায় তাপপ্রবাহের পূর্বাভাস দেওয়া হয়েছে। এ সময়ে নজর দিতে হবে রোজের কিছু অভ্যাসে। যাতে পারদ বাড়লেও সুস্থ থাকে শরীর। যত্নে থাকে ত্বক, চুল। তাই শরীর সুস্থ রাখতে কী কী করা উচিত একনজরে দেখে নেওয়া যাক -


১) সরাসরি রোদে যাওয়া থেকে বা অধিক পরিশ্রম থেকে বিরত থাকুন। বিশেষ করে বেলা ১১টা থেকে তিনটা পর্যন্ত সরাসরি রোদে যাবেন না। এই সময়টা দিনের সবচেয়ে বেশি গরম থাকে।
২) সূর্যের আলো থেকে চোখ সুরক্ষার জন্য রোদচশমা ব্যবহার করুন। এ ছাড়া সূর্যের আলোয় সরাসরি যাওয়ার পরিবর্তে মাথায় ছাতা, টুপি, পায়ে জুতা-স্যান্ডেল ব্যবহার করুন।
৩) সুযোগ থাকলে একাধিকবার স্নান করতে পারেন। বিশেষ করে, ঘুমানোর আগে স্নান করে নিলে শরীরের তাপমাত্রা কম থাকবে।
৪) হালকা, ঢিলেঢালা ও হালকা রঙের সুতি কাপড় পরবেন।
৫) গরমের দিনে খাবার সামান্য এদিক-ওদিক হলেই পেটব্যথা হয়, পেট কামড়ায়, হজমে গোলমাল দেখা দেয়। বাইরের খাবার খাওয়ার আগে সচেতন থাকুন।
৬) তাপপ্রবাহের প্রভাবে সান স্ট্রোক হওয়ার আশঙ্কা বাড়ে এ সময়ে। তাই নিজেকে সুরক্ষিত রাখতে ঘর ঠান্ডা রাখুন। জ্বর, মাথা যন্ত্রণা, বমি ভাব দেখা দিলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিন।
৭) ত্বকের ক্ষতিও হয় তাপপ্রবাহের কারণে। তাই দিনের বেলা খুব অল্প সময়ের জন্য বেরোলেও মাখতে হবে সানস্ক্রিন লোশন। মাঝেমাঝেই ঠান্ডা জলে মুখ ধুয়ে নিতে হবে।


 

Find Out More:

Related Articles: