রাজ্যে আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা কম

A G Bengali
আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানান হয়েছে রাজ্যে আপাতত ভারী বৃষ্টির (Haevy Rain) সম্ভাবনা কম। বরং বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি হবে। সকাল থেকেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিয়ে কোথাও মেঘলা আকাশ, কোথাও বা আংশিক মেঘলা আকাশ রয়েছে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণও বেশি থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তিও রয়েছে। কলকাতায় আজ  বৃষ্টির সম্ভাবনা আরও কমবে। তিলোত্তমায় আজ সারাদিনই বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি তাপমাত্রা এবং আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বেও।

দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী কয়েকদিন বৃষ্টির পরিমাণ সামান্য বাড়তে পারে। তবে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আপাতত নেই। শুক্রবার থেকে দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায় বৃষ্টিপাত অপেক্ষাকৃত বৃদ্ধি পাবে। এই মরশুমের শুরু থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সেভাবে বৃষ্টিপাতের দেখা পাওয়া যায়নি। মৌসুমী বায়ু ছিল দুর্বল। এছাড়াও কোনও সুস্পষ্ট নিম্নচাপ বর্ষাকে কোনওভাবেই প্রভাবিত করেনি। ফলে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে উল্লেখযোগ্যভাবে বৃষ্টিপাতের ঘাটতি দেখা গিয়েছে। এই পরিমাণটা ৪৭ শতাংশ। মৌসুমী বায়ু দুর্বল থাকার জন্য জুন মাস থেকেই বৃষ্টির ঘাটতি শুরু হয়। সেই ঘাটতি পূরণ হয়নি। বরং দিন প্রতিদিন বৃদ্ধি পেয়েছে। এরপর যদি দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টিপাতও হয় সেক্ষেত্রেও এই ঘাটতি পূরণ করা সম্ভব নয় বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা। তবে উত্তরবঙ্গে স্বাভাবিক বৃষ্টি রয়েছে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

উত্তরবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ অপেক্ষাকৃত কমবে। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। শুক্রবার আলিপুরদুয়া, কালিম্পং, জলপাইগুড়ি-এই তিন জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে টানা ভারী বৃষ্টি বা অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। উত্তরবঙ্গের জেলাগুলিতে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

Find Out More:

Related Articles: