বুধবারও ভিজবে কলকাতা

A G Bengali
দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গের পনেরো জেলায়  বৃষ্টির সতর্কতা রয়েছে আজ সন্ধে পর্যন্ত, আলিপুর দফতর সূত্রে এমনটাই খবর। কলকাতায় আজ সারাদিন কালো মেঘের আনাগোনা থাকবে। সপ্তাহের মধ্যভাগেও তিলোত্তমায় দিনভর আকাশের মুখভার থাকার সম্ভাবনা রয়েছে। আজ হালকা থেকে মাঝারি বৃষ্টি । দু'এক পশলা ভারী বৃষ্টিও হতে পারে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৯ ডিগ্রি সেলসিয়াস। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ছিল সর্বাধিক ৯৭ শতাংশ।  বৃষ্টি হয়েছে ২.৪ মিলিমিটার।

মঙ্গলবার আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছিল, নিম্নচাপ কাটতে শুরু করেছে। বৃহস্পতিবার থেকেই একঘেঁয়ে বৃষ্টি আর মেঘলা আকাশের আবহাওয়া বদলাতে পারে। তবে নিম্নচাপ কাটলেও নিম্নচাপের অক্ষরেখা এখনও বিস্তৃত রয়েছে ছত্তীসগঢ় থেকে বাংলাদেশ পর্যন্ত। যা গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়েই গিয়েছে। যার জেরে বুধবারও দফায় দফায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে কলকাতায়। এ ছাড়া বুধবার দক্ষিণেবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বিশেষ করে রাজ্যের চার জেলায় বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। বুধবারের সকালের পূর্বাভাস অনুযায়ী ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ২৪পরগনা, দক্ষিণ ২৪পরগনা, মুর্শিদাবাদ এবং নদিয়াতে।

অন্যদিকে, মৌসম ভবন সূত্রে খবর, নিম্নচাপ ক্রমশ শক্তি হারাচ্ছে। বর্তমানে মধ্যপ্রদেশে অবস্থান সুস্পষ্ট নিম্নচাপের। মৌসুমী অক্ষরেখা রাজস্থানের জয়সলমীর থেকে দিয়ে অম্বিকাপুর, রাঁচি হয়ে দিঘার উপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে মহারাষ্ট্র ও গোয়া উপকূলে আরব সাগরে। এই ঘূর্ণাবর্ত থেকে একটি নিম্নচাপ অক্ষরেখা মধ্য বাংলাদেশ পর্যন্ত বিস্তৃত। অক্ষরেখাটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ঝাড়খন্ড এবং মধ্যপ্রদেশের নিম্নচাপের উপর দিয়ে গেছে যার জেরে এই বৃষ্টি।


Find Out More:

Related Articles: