তাপমাত্রা বাড়লেও কাঁপুনি কমেনি

A G Bengali
বড়দিনের (Christmas) ছুটিতে এবার শীতের (Winter) আমেজ উপভোগ করতে পারেনি বাঙালি। ইংরেজি বর্ষবরণের (New Year) রাতেও আহামরি ঠান্ডা ছিল না। তবে জানুয়ারির প্রথম সপ্তাহটা হাড়কাঁপানো ঠান্ডা দেখেছিল বঙ্গ। কিন্তু মকর সংক্রান্তিতে ফের বাড়ছে পারদ। আপাতত সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের নীচেই থাকছে, যার ফলে শীতের আমেজ পাওয়া যাচ্ছে। কিন্তু আবহাওয়া দফতর সূত্রে খবর, সপ্তাহের শেষের দিকে পারদ চড়বে।
যাঁরা মকর সংক্রান্তিতে গঙ্গাসাগরে (Gangasagar) পুণ্যস্নান করতে ইচ্ছুক, তাঁদের জন্য এটা একদিক থেকে ভালো খবর। শীতে কাঁপতে কাঁপতে জলে ডুব দিতে হবে না। কিন্তু শীতবিলাসীদের জন্য অবশ্যই দুঃসংবাদ। জানা গিয়েছে, সপ্তাহান্তে অর্থাৎ শনিবার ও রবিবার কলকাতার (Kolkata) সর্বনিম্ন তাপমাত্রা ১৭ ডিগ্রির কোঠায় চলে যেতে পারে। তার আগের কয়েকটা দিন অবশ্য শীতের আমেজ থাকবে।
সোমবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.২ ডিগ্রি সেলসিয়াস। আজ মঙ্গলবারও ১৩ ডিগ্রি সেলসিয়াসেই থেকেছে, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। আজ বাতাসে আপেক্ষিক আর্দ্রতা ৫০ থেকে ৮৭ শতাংশের মধ্যে থাকবে। তাপমাত্রা ঘোরাফেরা করবে ১৪ থেকে ২৬ ডিগ্রির মধ্যে।
বড়দিনে শীতের পথে কাঁটা হয়ে দাঁড়িয়েছিল বঙ্গোপসাগরে (Bay of Bengal) সৃষ্ট ঘূর্ণাবর্ত (Vortex)। নববর্ষের রাতে আবার পশ্চিমী ঝঞ্ঝার প্রকোপ। মকর সংক্রান্তিতেও ভিলেন সেই পশ্চিমী ঝঞ্ঝাই। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, পশ্চিমী ঝঞ্ঝার কারণে জলীয় বাষ্প ঢুকে উত্তর ভারতে শীতের দাপট কমিয়ে দেবে। গতি কমবে উত্তুরে হাওয়ার আর তার প্রভাব পড়বে এই রাজ্যেও। শুধু রাত নয়, দিনের তাপমাত্রাও বাড়বে, ফলে কমবে শীতের অনুভূতি।

Find Out More:

Related Articles: