দক্ষিণবঙ্গের আকাশে মেঘের ঘনঘটা

A G Bengali
দক্ষিণবঙ্গের আকাশে মেঘের ঘনঘটা। বিকেলেই অন্ধকার নামল শহরে। কলকাতায় ঝেঁপে নামল বৃষ্টি। হাওয়া অফিস বিকেল ৪টে ৫৮ মিনিটে জানিয়েছে, বিকেল ৫টা থেকে আগামী ১-২ ঘণ্টায় কলকাতা, হাওড়া এবং উত্তর ২৪ পরগনার বিভিন্ন অংশে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত হবে। সেই সঙ্গে ৪০ থেকে ৫০ কিমি বেগে বইবে ঝোড়ো হাওয়া। সেই মতোই শহর কলকাতা-সহ বিভিন্ন জায়গার কোথাও কোথাও বৃষ্টি শুরু হয়েছে। হাওয়া অফিসের তরফে আগেই বলা হয়েছিল, বৃহস্পতিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। সকাল থেকে অস্বস্তিকর গরম থাকলেও বৃষ্টির ফলে ফের তাপমাত্রা কমতে পারে বলে মনে করা হচ্ছে।
এদিকে, হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় আগামী ২৩ মে পর্যন্ত বৃষ্টিপাত হবে। বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূমে। অপেক্ষাকৃত কম বৃষ্টি হতে পারে পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়ায়। অন্যদিকে, রবিবার পর্যন্ত পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। উত্তরবঙ্গের জেলাগুলিতেও ২৩ মে অর্থাৎ আগামী মঙ্গলবার পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। আগামী দু'দিন দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, দুই দিনাজপুর, মালদায় হলুদ সতর্কতা রয়েছে। তবে তারপর থেকে উত্তর এবং দক্ষিণ- দুই বঙ্গেই বৃষ্টিপাতের পরিমাণ কমবে, তাপমাত্রা বাড়বে।
বৃহস্পতিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৮.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। তবে এদিনের বৃষ্টির ফলে তাপমাত্রা কিছুটা কমতে পারে। সর্বোচ্চ তাপমাত্রাও কমার পূর্বাভাস রয়েছে। এদিনের বিকেলের বৃষ্টিতে ইতিমধ্যেই বিভিন্ন জায়গায় জল জমেছে। সমস্যায় অফিস ফেরত নিত্যযাত্রীরা।    

Find Out More:

Related Articles: