কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ঝড়-বৃষ্টির পূর্বাভাস

A G Bengali
বৃষ্টি উধাও হতেই ফের অসহ্যকর গরম শহরে। বিকেলের দিকে দমকা হাওয়া থাকলেও বৃষ্টির তেমন দেখা মেলেনি গত দু'দিনে। যার জেরে বেড়েছে তাপমাত্রাও। রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দু' ডিগ্রি বেশি। এরই মধ্যে ফের কলকাতায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। চলতি সপ্তাহেই গোটা দক্ষিণবঙ্গে ঝড়-বৃষ্টি হতে পারে। কমলা সতর্কতাও জারি করা হয়েছে বিভিন্ন জেলায়। পাশাপাশি হাওয়া অফিস জানিয়েছে, বুধবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়-বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়।
তবে তার আগে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। সোমবার এবং মঙ্গলবার পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং পশ্চিম মেদিনীপুরে তাপপ্রবাহ হতে পারে। আগামী দু'দিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গের তাপমাত্রাও কিছুটা বাড়তে পারে। আগামী ২৪ ঘণ্টায় কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা পোঁছে যেতে পারে ৩৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। তবে এরই পাশাপাশি রবিবার বিকেলের দিকে ঝড়-বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া, হতে পারে বৃষ্টিও। তবে গরমের জেরে অস্বস্তিও একই সঙ্গে বজায় থাকবে। রেহাই মিলবে না অস্বস্তিকর আবহাওয়া থেকে।
এদিকে উত্তরবঙ্গেও বৃষ্টিপাত হতে পারে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি, এই পাঁচ জেলায় আগামী চার থেকে পাঁচদিন বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার থেকে সেই পরিমাণ আরও কিছুটা বাড়তে পারে। শিলাবৃষ্টিরও সম্ভাবনা রয়েছে।

Find Out More:

Related Articles: