দেশজুড়ে বর্ষার আবহাওয়া চলছে

A G Bengali
পাহাড় থেকে সমতল ভরপুর বর্ষা নেমেছে দেশজুড়ে। দেরিতে এবং দুর্বলভাবে শুরু হলেও গত ১২ দিনে ব্যাপক বর্ষণে বৃষ্টির ঘাটতি ৩০ শতাংশ থেকে ৫ শতাংশে নেমে এসেছে। মৌসম ভবন ৭ রাজ্যে সতর্কতা জারি করেছে। আগামী কয়েকদিন দিল্লিসহ হিমাচল প্রদেশ, রাজস্থান, পঞ্জাব, হরিয়ানা, মধ্যপ্রদেশ, কেরল, উত্তরাখণ্ডে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। অসমের পর এবার কেরলের বহু জায়গায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এ পর্যন্ত ৬ জনের মৃত্যুর খবর মিলেছে। রাজ্যের বহু জেলায় আজ স্কুল ছুটি দেওয়া হয়েছে।
আগামী ৯ জুলাই হিমাচলে ব্যাপক বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া মন্ত্রক। ২৪ ঘণ্টার জন্য কমলা সতর্কতা জারি হয়েছে রাজ্যে। জুন মাসে স্বাভাবিকের চেয়ে ২০ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে রাজ্যে। মুম্বইয়ের জন্য লাল সতর্কতা জারি। উত্তরাখণ্ডের উত্তর কাশীর মস্তাডি গ্রামে কাল রাতে ঘুমোতে পারেননি মানুষ। প্রায় প্রতিটি বাড়িতে জল চুঁইয়ে পড়েছে। গ্রামবাসীরা প্রশাসনের কাছে তাঁদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার আবেদন জানালেও কোনও কাজ হয়নি।
মৌসম ভবন আজ মধ্যপ্রদেশের ২৫টি জেলায় হলুদ সতর্কতা জারি করেছে। একইসঙ্গে দিল্লি এবং এনসিআর এলাকায় আগামী ৫ দিন প্রবল বৃষ্টি হবে। কেরলের বেশ কিছু জেলা বৃষ্টিতে ভেসে গিয়েছে। কয়েক হাজার মানুষ ঘরহারা। কান্নুর এবং কাসারগোড় জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে। কর্নাটকেও উপকূলবর্তীয় এলাকায় ব্যাপক বৃষ্টির পূর্বাভাস। শুক্রবার খারাপ আবহাওয়ার কারণে অমরনাথ যাত্রা বাতিল করা হয়েছে। কাশ্মীরের বালতাল এবং পহলগাঁও দুদিক দিয়েই যাত্রা বাতিল করা হয়েছে প্রবল বৃষ্টির কারণে।

Find Out More:

Related Articles: