ইতিহাস গড়লেন লভলিনা

A G Bengali
Tokyo Olympics 2020-তে ভারতে দ্বিতীয় পদক জয় নিশ্চিত করলেন Lovlina Borgohain। Women's Welterweight (64-69) কেজি বক্সিং বিভাগে সেমি-ফাইনালে প্রবেশ করলেন তিনি। প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন চাইনিজ তাইপেই Chen Nien-কে পরাজিত করলেন Lovlina Borgohain। খেলার স্কোর ৪-১। ভারতের জন্য ব্রোঞ্জ পদক নিশ্চিত করলেন তিনি। মেরি কম ও বিজেন্দ্র সিংয়ের পর তিনিই তৃতীয় ভারতীয় বক্সার, যিনি অলিম্পিক্সে মেডেল জয় করলেন।
২০০৮ সাল, বেজিং অলিম্পিক্স : ব্রোঞ্জ জিতেছিলেন বিজেন্দ্র। ২০ অগস্ট তিনি পদক জিতেছিলেন। মিডলওয়েট বিভাগে নেমেছিলেন তিনি। প্রথম তিনটি রাউন্ড জিতে সেমিফাইনালে উঠে পদক নিশ্চিত করেছিলেন বিজেন্দ্র। সেমিফাইনালে কিউবার এমিলিয়ো করেয়ার কাছে হেরে গিয়েছিলেন তিনি। মিডলওয়েট বিভাগে নেমেছিলেন তিনি। প্রথম তিনটি রাউন্ড জিতে সেমিফাইনালে উঠে পদক নিশ্চিত করেছিলেন বিজেন্দ্র। সেমিফাইনালে কিউবার এমিলিয়ো করেয়ার কাছে হেরে গিয়েছিলেন তিনি।  
২০১২ সাল, লন্ডন অলিম্পিক্স : এই সালে অলিম্পিক্সে দ্বিতীয় পদক জিতেছিল ভারত। সেটিও ব্রোঞ্জ। জিতেছিলেন মেরি কম। ফ্লাইওয়েট বিভাগে দেশকে ব্রোঞ্জ এনে দিয়েছিলেন মেরি। সে দিনের তারিখ ছিল ৮ অগস্ট। প্রি-কোয়ার্টার এবং কোয়ার্টার ফাইনাল ম্যাচ জেতার পর সেমিফাইনালে উঠেছিলেন মেরি। শেষ চারে তিনি হেরে গিয়েছিলেন গ্রেট ব্রিটেনের নিকোলা অ্যাডামসের কাছে।  জিতেছিলেন মেরি কম। ফ্লাইওয়েট বিভাগে দেশকে ব্রোঞ্জ এনে দিয়েছিলেন মেরি। সে দিনের তারিখ ছিল ৮ অগস্ট। প্রি-কোয়ার্টার এবং কোয়ার্টার ফাইনাল ম্যাচ জেতার পর সেমিফাইনালে উঠেছিলেন মেরি। শেষ চারে তিনি হেরে গিয়েছিলেন গ্রেট ব্রিটেনের নিকোলা অ্যাডামসের কাছে।

Find Out More:

Related Articles: