লন বোলে সোনা জিতল ভারতীয় মহিলা দল

A G Bengali
সোমবারই লন বোলের ফাইনালে উঠে ইতিহাস তৈরি করেছিলেন লাভলিরা। সাধারণ ভারতীয় ক্রীড়াপ্রেমীরা অনেকেই জানেন না এই খেলাটি কমনওয়েলথ গেমসে রয়েছে। সেই অখ্যাত খেলাতেই এ বার বাজিমাত। লন বোলে সোনা জিতল ভারত। ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ১৭-১০ পয়েন্টে হারাল তারা।কমনওয়েলথে এর আগে কোনও দিন পদক আসেনি। চতুর্থ স্থানই এত দিন সেরা ফল ছিল। সেই পরিসংখ্যান ধুয়েমুছে গেল মঙ্গলবার। ইতিহাস রচনা করলেন লাভলি চৌবে, রুপা রানি তিরকে, পিঙ্কি এবং নয়নমণি সাইকিয়া।

এদিন প্রথম থেকেই ফাইনালে এগিয়ে ছিল ভারতীয় দল। একটা সময় ১০-৮ ব্যবধানে এগিয়ে ছিল ভারতীয় মহিলা লন বল দল। কিন্তু সেখান থেকেই দুরন্ত প্রত্যাবর্তন করেছিল দক্ষিণ আফ্রিকা মহিলা লন বল টিম। কিন্তু নিজেদের স্নায়ুর চাপ সামলে রেখে সোনা জয় নিশ্চিত করেন ভারতের মেয়েরা। আগেই, লন বলে (Lawn Bowl) ইতিহাস গড়েছিল ভারতীয় মহিলা দল। মহিলাদের লন বল ফোরস সেমিফাইনালে জয়ী হয়েছিল ভারত। ১৬-১৩ ব্যবধানে নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনালে উঠেছিল ভারতীয় মহিলা দল। তার সঙ্গে সঙ্গেই লন বল থেকে ভারতের পদক জয় নিশ্চিত করে ফেলেছিল ভারতীয় মহিলা লন বল টিম। নিদেনপক্ষে রুপো পাবেই। ফাইনালে নামার আগেও খাতায় কলমে তাঁরাই এগিয়ে ছিল। ম্যাচে কিছুটা বেগ দিয়েছিল প্রোটিয়া বাহিনী। কিন্তু শেষ হাসি হাসে ভারত।

কোয়ার্টারফাইনালে নরফ্লক আইল্যান্ডকে পারস্ত করে ভারতের মহিলা দল। আর এরপর সেমিফাইনালে নিউজিল্যান্ডকে পরাস্ত করে। তখনই নিশ্চিত হয় পদক। তবে পদক নিশ্চিত হলেও হাল ছাড়তে নারাজ ছিলেন ভারতের চার মূর্তি। সোনাকেই পাখির চোখ করেছিলেন। আর সেটা ফল দিল। ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারাল ভারত।

Find Out More:

Related Articles: