বিশ্ব চ্যাম্পিয়নশিপে রুপো মীরাবাইয়ের

A G Bengali
বিশ্ব ভারোত্তোলন প্রতিযোগিতায় রুপো জিতলেন ভারতের অন্যতম সেরা মহিলা ভারোত্তোলক মীরাবাই চানু। জানা গিয়েছে, ভারতের মীরাবাই চানু এই প্রতিযোগিতায় মোট ২০০ কেজি ভার নিয়েছিলেন। প্রতিযোগিতায় তিনি দ্বিতীয় স্থান অধিকার করেছেন। অন্যদিকে চিনা প্রতিযোগী হউ জিহুই ১৯৮ কেজি ভার বহন করে জিতে নিয়েছেন ব্রোঞ্জ পদক। এবং চিনের জিয়াং হুইহুয়া মোট ২০৬ কেজি ভার উত্তোলন করে জিতে নিয়েছেন স্বর্ণপদক। উল্লেখ্য, ভারতের মীরাবাই চানুর কব্জিতে একটি সমস্যা হয়েছে, যে সমস্যা এবারের প্রতিযোগিতায় স্পষ্ট হয়ে ওঠে যখন মীরাবাই চানু ১১৩ কেজির ভার উত্তোলন করছিলেন।

শুরুটা ভাল হয়নি মীরাবাইয়ের। ৮৫ কিলোগ্রাম ওজন দিয়ে শুরু করেন স্ম্যাচ পর্ব। দ্বিতীয় প্রচেষ্টায় ৮৭ কিলোগ্রাম ওজন তুলতে ব্যর্থ হওয়ায় পঞ্চম স্থানে নেমে যান। তৃতীয় প্রচেষ্টায় সাফল্য পাওয়ায় পদকের লড়াইয়ে ফিরে আসেন তিনি। ব্যক্তিগত সেরা পারফরম্যান্সের কাছাকাছিও পৌঁছাতে পারেননি মীরাবাই। তা পারলে বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জিততে পারতেন। তাঁর সেরা পারফরম্যান্স স্ন্যাচে ৯৬ কিলোগ্রাম এবং ক্লিন অ্যান্ড জার্কে ১১৯ কিলোগ্রাম। ক্লিন অ্যান্ড জার্কে মহিলাদের ৪৯ কেজি বিভাগে বিশ্বরেকর্ড তাঁরই দখলে।

বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকে দ্বিতীয় বার পদক জিতলেন মীরাবাই। এর আগে ২০১৭ সালে সোনা জিতেছিলেন তিনি। সে বার প্রতিদ্বন্ধীতা করেছিলেন ৪৮ কেজি বিভাগে। প্রসঙ্গত, মীরাবাই চানুর কাছে এটি দ্বিতীয় বিশ্ব পদক। এর আগে তিনি ২০১৭ বিশ্ব ভারোত্তোলন প্রতিযোগিতায় ১৯৪ কেজি ভার উত্তোলন করে সোনা জিতে নিয়েছিলেন। তবে ২০১৯ সালে তিনি এই প্রতিযোগিতায় চতুর্থ স্থান গ্রহণ করেছিলেন। উল্লেখ্য, ২০২৪ এর প্যারিস অলিম্পিকে যোগদান করতে হলে যোগ্যতা অর্জন করতে হবে। সে ক্ষেত্রে মীরাবাইয়ের সামনে আরও দুটি প্রতিযোগিতা রয়েছে। যার একটি হলো ২০২৩ এর বিশ্ব চ্যাম্পিয়নশিপ এবং ২০২৪ এর বিশ্ব প্রতিযোগিতা।

Find Out More:

Related Articles: