গুজরাত ছাড়া প্লে অফে নিশ্চিত নয় কেউ

A G Bengali
বড় অদ্ভুত চেহারা নিয়েছে আইপিএলের (IPL 2023) পয়েন্টস টেবিল। গ্রুপ পর্বের আর মাত্র সাতটা ম্যাচ বাকি রয়েছে। অথচ এখন পর্যন্ত প্লে অফ নিশ্চিত করতে পেরেছে শুধুমাত্র গুজরাত টাইটান্স (Gujarat Titans)। ২৩ মে কোয়ালিফায়ার ওয়ান খেলবে হার্দিক পান্ডিয়ার (Hardik Pandya) দল। তবে তাদের প্রতিপক্ষ কারা তা এখনও জানা নেই। প্লে অফের বাকি তিনটে স্পট কোন তিন ফ্র্যাঞ্চাইজি পাবে তারও নিষ্পত্তি এখনও হয়নি। তিনটে স্পটের জন্য লড়াই করছে পাঁচটি দল— সিএসকে (CSK), মুম্বই (MI), লখনউ (LSG), আরসিবি (RCB) এবং পঞ্জাব (PBKS)।
এই মুহূর্তে ১৩ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে দুইয়ে রয়েছে এম এস ধোনির (MS Dhoni) সিএসকে। শেষ ম্যাচে দিল্লির (DC) বিরুদ্ধে জিতলে তাদের দ্বিতীয় স্থানে শেষ করা নিশ্চিত। কারণ তাদের ১৭ পয়েন্টে পৌঁছনো কোনও দলের পক্ষেই সম্ভব নয়। বাকি চারটে দলের সর্বোচ্চ পয়েন্ট হতে পারে ১৬। কিন্তু হারলে সিএসকের দুইয়ে থাকা তো হবেই না, এমনকী প্লে অফ থেকেও ছিটকে যেতে হতে পারে। কারণ বাকি চারটে দলের সুযোগ আছে ১৬ পয়েন্টে শেষ করার।
গতকাল লখনউয়ের কাছে হেরেও ১৪ পয়েন্ট নিয়ে চার নম্বরে আছে রোহিত শর্মার (Rohit Sharma) মুম্বই। শেষ ম্যাচ হায়দরাবাদের (SRH) বিরুদ্ধে যা জিততেই হবে। বিরাট কোহলিদের (Virat Kohli) বাকি আরও দুই ম্যাচ। প্রতিপক্ষ হায়দরাবাদ এবং গুজরাত। দুই ম্যাচেই জিততে হবে। তিনে আছে লখনউ যাদের শেষ ম্যাচ কেকেআরের (KKR) বিরুদ্ধে। সঞ্জীব গোয়েঙ্কার (Sanjeev Goenka) দল ইডেনে (Eden Gardens) সবুজ-মেরুন জার্সি পরে মাঠে নামবে। তাদের প্লে অফ স্বপ্নে বাগড়া দিতে তৈরি কলকাতা। আর রয়েছে পঞ্জাব, তাদেরও দুটো ম্যাচ বাকি। আজ দিল্লি এবং ১৯ মে রাজস্থানের সঙ্গে খেলা তাদের এবং দুটোই জিততে হবে, তবেই ১৬ পয়েন্টে পৌঁছনে সম্ভব।
মজার বিষয় হল, লিগ টেবিলের লাস্ট বয়দের হাতেই নির্ভর করছে ফার্স্ট বয়দের ভাগ্য। কারণ দিল্লির বিরুদ্ধে খেলবে চেন্নাই ও পঞ্জাব। এই দুই দলের স্বপ্নভঙ্গ করতেই পারেন ডেভিড ওয়ার্নাররা। আবার মুম্বই আর আরসিবির সূর্য ডুবিয়ে দিতে পারে সানরাইজার্স। অর্থাৎ, দিল্লি আর হায়দরাবাদ প্লে অফ থেকে ছিটকে গেলেও টুর্নামেন্টে প্রবলভাবেই আছে। আর হ্যাঁ, গতকাল মুম্বই হারায় কেকেআরের ক্ষীণ আশাটুকুও শেষ হয়ে গিয়েছে। বড়জোর সঞ্জীব গোয়েঙ্কার পার্টি স্পয়েল করতে পারেন নীতীশ রানারা।

Find Out More:

Related Articles: