রাফাল আনতে আগামী কাল ফ্রান্স যাচ্ছেন রাজনাথ , সেখানেই দশেরার শস্ত্র পুজো করবেন প্রতিরক্ষামন্ত্রী

Paramanik Akash
বহুচর্চিত রাফাল যুদ্ধ বিমান আনতে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ আগামী কাল ফ্রান্স যাচ্ছেন । তিনি সেখানেই দশেরা পালন করবেন বলে জানা গেছে । তিনি তিন দিনের জন্য ফ্রান্স সফরে যাচ্ছেন । এই সফরেই ভারতীয় বায়ুসেনার জন্য প্রথম রাফাল যুদ্ধবিমানটি তিনি গ্রহণ করবেন । তার আগে বিজয়া দশমী অর্থাৎ দশেরার দিন রাজনাথ ‘শস্ত্র পুজো’ করবেন প্যারিসে বসেই।
প্যারিসের একটি বায়ুসেনা ঘাঁটিতে প্রথম রাফাল যুদ্ধবিমানটি আনুষ্ঠানিক ভাবে গ্রহণ করবেন রাজনাথ। তবে নির্মাতারা জানিয়েছে, মোট ৫৯ হাজার কোটি টাকা মূল্যের ৩৬টি রাফাল যুদ্ধবিমানের মধ্যে প্রথম চারটি ভারতে পৌঁছবে আগামী বছরের মে মাসে। সম্প্রতি বায়ুসেনা প্রধান রাকেশ কুমার সিংহ ভাদৌরিয়া জানান, রাফাল এবং এস-৪০০ মিসাইল ভারতীয় বায়ুসেনার আক্রমণের ক্ষমতাকে এক ধাক্কায় অনেক বেশি শক্তিশালী করে তুলবে।
এ দিকে, ভারতের হাতে প্রথম রাফাল তুলে দেওয়ার আগে ক্ষেপণাস্ত্র নির্মাতা সংস্থা এমবিডিএ জানিয়েছে, মূলত দু’টি কারণে ভারতীয় বায়ুসেনাকে অপ্রতিদ্বন্দ্বী করে তুলবে রাফাল। ‘মেটিওর’ এবং ‘স্কাল্প’, এই দু’টি মিসাইল যোগ হবে রাফালে। দৃষ্টিসীমার বাইরে থাকা লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম আকাশ থেকে আকাশের ক্ষেপণাস্ত্র ‘মেটিওর’। ‘স্কাল্প’ ক্রুজ় মিসাইলটিকে তার আঘাত হানার বিশেষ ক্ষমতার জন্য ব্রিটিশ এবং ফরাসি বায়ুসেনা ব্যবহার করে। এগুলির পাশাপাশি আরও একাধিক বৈশিষ্ট্য থাকবে এই রাফালে। তিনি সেখানেই দশেরা পালন করবেন বলে জানা গেছে । 


Find Out More:

Related Articles: