ফেসবুকের আমূল পরিবর্তন! নতুন ফিচার পরীক্ষামূলক ভাবে চালু আজ থেকে !

Paramanik Akash
বিশ্বের কয়েকশো কোটি মানুষ প্রতিমুহূর্ত আপডেট দিতে ব্যাস্ত, একের পর এক নতুন ফিচার নিয়ে আসছে এই সর্ববৃহৎ সামাজিক মাধ্যম ফেসবুক। তবে এবার আরও কড়া হল এই সোশ্যাল মিডিয়ায় প্লাটফর্ম।
একজন আরেক জনের ফেসবুক পোস্টে কতগুলো লাইক পড়েছে, তা আর দেখতে পাবেন না। ইনস্টাগ্রামের পদ্ধতি অনুসরণ করে ব্যবহারকারীর পোস্টে লাইকের সংখ্যা লুকানোর পদ্ধতি প্রাথমিকভাবে পরীক্ষা শুরু করেছে ফেসবুক। আজ শুক্রবার থেকে অস্ট্রেলিয়ার অনেক ফেসবুক ব্যবহারকারী অন্যের পোস্টে লাইক বা প্রতিক্রিয়ার সংখ্যা দেখতে পাচ্ছেন না।
চলতি বছরের জুলাই মাস থেকে ফেসবুকের মালিকানাধীন ইনস্টাগ্রাম প্ল্যাটফর্মে বিতর্কিত এ পরিবর্তন আনা হয়। ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছিল, ইনস্টাগ্রামে লাইক লুকানোর পদ্ধতি পরীক্ষা করে তারা ইতিবাচক ফল পেয়েছে। তাই তারা ফেসবুকে এ পদ্ধতি চালু করবে।
ফেসবুক কর্তৃপক্ষের ভাষ্য, ভিউ থেকে লাইক সরিয়ে দিলে ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে সামাজিক চাপ কমে। তবে যার পোস্ট তিনি কত লাইক পেলেন, তা গুনতে পারবেন। কিন্তু বাইরের কেউ তা দেখতে পাবেন না। এই পদ্ধতি চালু করতে ফেসবুক মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ ও নিপীড়নবিরোধী বিভিন্ন গ্রুপের সঙ্গে আলোচনা করেছে। এ ছাড়া প্রযুক্তি বিশেষজ্ঞরাও এ ধরনের পরিবর্তনের কথা বলেছিলেন। এখন পরীক্ষামূলকভাবে চালু করা লাইক লুকানোর পদ্ধতি স্থায়ীভাবে চালু হবে কি না, তা এখনো পরিষ্কারভাবে কিছু বলেনি ফেসবুক কর্তৃপক্ষ।


Find Out More:

Related Articles: